( বিজ্ঞাপন বার্তা )
আধুনিক শহরে নিওন-বাতি বিজ্ঞাপনের ব্যবসার সবচেয়ে বড় সহায়ক হিসাবে গণ্য হচ্ছে। কোন একটি বিশেষ ব্যাপারের প্রতি জনসাধারণকে আকৃষ্ট করাই বিজ্ঞাপনের লক্ষ্য। বর্তমান যুগের সর্বাধিক দর্শকাকর্ষক বিজ্ঞপ্তিটি 'এ রিয়েল এসটেট ডেভলপমেন্ট'-এর। লস এঞ্জেলস শহরের একটি পাহাড়ের শীর্ষ -দেশে কিছু অক্ষর পাশাপাশি সাজিয়ে বিজ্ঞাপনটির ব্যবস্থা করা হয়েছে। উনিশ শ’ তেইশ খ্রীস্টাব্দে এটি তৈরী করা হয়। চিহ্নটি হচ্ছে 'Hollywood'। এর এক-একটি অক্ষর এত বড় যে, বহু দূরবর্তী অঞ্চলে অবস্থিত ব্যক্তির দৃষ্টি আকর্ষণের ক্ষমতা সম্পন্ন। প্রতিটি অক্ষরের গড় দৈর্ঘ্য পঁয়তাল্লিশ ফুটের ওপরে। আর প্রস্থ? সে-ও অবিশ্বাস্য ব্যাপার। প্রতিটির গড় প্রস্থ ত্রিশ ফুট। উনিশ শ' উনআশি খ্রীস্টাব্দে এটি তৈরী করা হয়। হলিউড চেম্বার অব কমার্স এর বিজ্ঞপ্তি। পাহাড়ের ওপরে তিন শ’ সত্তর ফুট স্থান জুড়ে এর অবস্থান।
( বৃহত্তম নিওনবাতির বিজ্ঞাপন )
পোর্ট ট্যাম্পাতে ‘আটলান্টিক কোস্ট লাইন রেলরোড কোম্পানী'র একটি নিওনবাতির বিজ্ঞাপন ছিল যার দৈর্ঘ্য তিন শ’ সাতাশি ফুট দুই ইঞ্চি। আর উচ্চতাও অবিশ্বাস্য। ছিয়াত্তর ফুট উচ্চতা বিশিষ্ট বিজ্ঞাপনটি। সর্বমোট ওজন এক শ ছিয়ানব্বই টন। বাক্সটির ভেতরে চার হাজার দু’ শ কুড়ি ফুট লাল নিওনবাতির টিউব ব্যাবহার করা হয়েছিল। উনিশ শ’ সত্তর খ্রীস্টাব্দের উনিশে ফেব্রুয়ারী সেটিকে সরিয়ে ফেলা হয়েছে। আজ পর্যন্ত এমন বিশাল দ্বিতীয় আর একটি বিজ্ঞাপন পৃথিবীর অন্য কোথাও, অন্য কোন দেশে তৈরী করা হয়নি।
( বিজ্ঞাপনের রাজা )
নিউইয়র্কে বোর্ড ওয়েস বিলবোর্ড প্রতিষ্ঠানটির একটি বিজ্ঞাপন বাস্তবিকই চমক লাগিয়ে দেওয়ার ক্ষমতা রাখে। একটি বিজ্ঞাপনের ক্ষেত্রফল এগার হাজার চারশ’ ছাব্বিশ ফুট, ভাবা যায়! বিজ্ঞাপন ক্ষেত্রটি বর্গাকার। এক শ' সাত ফুট দৈর্ঘ্য এর প্রত্যেক প্রান্ত। এটি স্থাপন করা হয়েছে উনিশ শ তেষট্টিতে নৰ্থ ইয়র্ক শায়ারের টাইমস স্কোরার নামক স্থানে। এর মাধ্যমে প্রদর্শন করা হয় 'হেইগ স্কচ হুইস্কি'র সাড়ে বিয়াল্লিশ ফুট উচ্চতা বিশিষ্ট দুটো বোতল। আর আশি ফুট উচ্চতাবিশিষ্ট একটি গর্ডন'স জিনের বোতল থেকে অতিকায় একটি গ্লাসে মদ ঢালার দৃশ্য প্রদর্শিত হচ্ছে। এমন বিশালায়তন ও দর্শকাকর্ষক বিজ্ঞাপন বিশ্বের অন্য কোন ব্যবসায়ী প্রতিষ্ঠান তৈরী করতে পারেনি যার পক্ষে এর রেকর্ড ভঙ্গ করা সম্ভব।
( সর্বাধিক দূর থেকে দর্শনযোগ্য বিজ্ঞাপন )
প্যারিসের আইফেল টাওয়ারের ওপরে স্থাপিত একটি বৈদ্যুতিক আলো সমন্বিত বিজ্ঞাপন ছিল যাকে টেক্কা দেওয়ার মত দ্বিতীয় কোন বিজ্ঞাপন তৈরী করা সম্ভব হয়নি। উনিশ শ’ পচিশ খ্রীস্টাব্দের চৌঠা জুলাই বৈদ্যুতিক সংযোগের মাধ্যমে এর উদ্বোধন করা হয়েছিল। চল্লিশ মাইল দূর থেকে বিজ্ঞাপনটির লেখা স্পষ্ট দেখা যায়। ছাপার মাইল বৈদ্যুতিক তার এতে ব্যবহৃত হয়েছে। আর বৈদ্যুতিক ল্যাম্পের সংখ্যা ? এ-ও অবিশ্বাস্য ব্যাপারই বটে। বিভিন্ন রঙের দু'লক্ষ পঞ্চাশ হাজারটি ল্যাম্প এতে ব্যবহার করা হয়েছে। কিন্তু পরিতাপের বিষয় উনিশ শ’ খ্রীস্টাব্দে ছত্রিশ এগার বছর আলোর ঝলমলানি দেখিয়ে এটি চিরদিনের মত নিবে যায়।
( অতিকায় বিজ্ঞাপন )
বর্তমান কালের সর্বাধিক আয়তন বিশিষ্ট বিজ্ঞাপনটি দেখা যায় রেনো শহরের কেন্দ্রস্থলের 'সার্কাস সার্কাস হোটেলে’-এর বহির্ভাগে। এটিতে নিওন টিউব ব্যবহার করা হয়েছে। যে-বাক্সের মাধ্যমে আলো জ্বেলে বিজ্ঞাপনটি প্রদর্শন করা হয় সেটি লম্বায় এক শ’ ফুট। আর ওজন? রীতিমত পর্বত প্রমাণ। চল্লিশ টনেরও বেশী। তার মধ্যে প্রায় দেড়মাইল লম্বা নিওনটিউব প্ৰয়োজন অনুযায়ী বাকিয়ে আর ঘুরিয়ে ফিরিয়ে ব্যবহার করা হয়েছে।
( আকাশছোয়া বিজ্ঞাপন )
সর্বাধিক উচ্চতম স্থানে অবস্থিত বিজ্ঞাপনটি বিশ্বের কোন দেশের, কোন শহরে গেলে চাক্ষুষ করা যাবে? টোরান্টোর কাশাডিয়াম প্লেসে 'ব্যাঙ্ক অব মন্ট্রিল'-এর বাহাত্তর তলা ন’ শ' পঁয়ত্রিশ ফুট ওপরে বাড়ির মাথায় একটি বিজ্ঞাপন রয়েছে যা বিশ্বের উচ্চতম স্থানে অবস্থিত বলে দাবী করতে পারে। আর এটি তৈরী করেছে 'ক্লড নিওন ইভোস্ট্রিজ লিমিটেড' নামক প্রতিষ্ঠান। বিজ্ঞাপনটির দৈর্ঘ্য বাইশ ফুট এবং প্রস্থ কুড়ি ফুট। হেলিকপ্টারের সাহায্যে এটিকে বাড়িটির ছাদের ওপর তোলা হয়েছিল।
No comments:
Post a Comment